,
প্রচ্ছদ | জাতীয় | আন্তর্জাতিক | অর্থনীতি | আমেরিকা | লাইফ স্টাইল | ভিডিও নিউজ | ফিচার | আমেরিকা | বিনোদন | রাজনীতি | খেলাধুলা | বিজ্ঞান ও প্রযুক্তি | শিক্ষা

শেখ হাসিনার সরকার নারী ও শিশু সুরক্ষায় অঙ্গীকারাবদ্ধ: চুমকি

এ বি এন এ : মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি বলেছেন শেখ হাসিনার সরকার নারী ও শিশু সুরক্ষায় অঙ্গীকারাবদ্ধ। বুধবার আইসিটি টাওয়ারের বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) মিলনায়তনে “ম্যানেজিং ভায়োলেন্স এগেইনস্ট উইমেন এন্ড চিলড্রেন” শীর্ষক ওয়েব বেইজড অ্যাপ্লিকেশন উদ্বোধন করতে গিয়ে তিনি একথা বলেন।

অনুষ্ঠানে প্রধান অতিখি হিসেবে বক্তব্য দিতে গিয়ে তিনি বলেন যে সকল রাজাকার-আলবদর আমাদের মহান মুক্তিযুদ্ধে নারী ও শিশুদের নির্যাতন করেছিল তাদের বিচারের পাশাপাশি নারী ও শিশুসহ জাতির পিতাকে সপরিবারে হত্যা করেছিল, তাদের বিচারও এই বাংলার মাটিতেই করেছেন শেখ হাসিনা। তাই আমরা বলব, শেখ হাসিনার সরকার নারী ও শিশু সুরক্ষায় অঙ্গীকারাবদ্ধ।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, ৭২-এর সংবিধানের ১৭ অনুচ্ছেদে নারী-পুরুষের সম-অধিকার সংরক্ষিত করে গেছেন বঙ্গবন্ধু। সেই সাংবিধানিক দায়িত্ব সরকারের পক্ষ থেকে সঠিকভাবে পালন করতে একটি ডিজিটাল ব্যবস্থাপনা হলো এই ওয়েব বেইজড অ্যাপ্লিকেশন প্লাটফর্ম।

প্রতিমন্ত্রী যোগ করেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ও আইসিটি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদের তত্ত্বাবধানে সরকারের সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দেয়া, জনশক্তিকে জনসম্পদে রূপান্তরিত করা, দেশের সর্বত্র সুলভমূল্যে দ্রুত গতিসম্পন্ন ইন্টারনেট পৌঁছে দেয়া এবং আইসিটি শিল্পের বিকাশ ঘটানো, এই চারটি মূল লক্ষ্যকে সামনে রেখে আমরা এগিয়ে চলেছি। এরই অংশ হিসেবে নারী ও শিশু সুরক্ষায় প্রযুক্তি নির্ভর সমাধানে এই ওয়েব বেইজড অ্যাপ্লিকেশন।আমি আশা করছি, এর মাধ্যমে নারী ও শিশুর জন্য একটি সুরক্ষিত বাংলাদেশ গড়ে তুলতে আমরা সক্ষম হবো।
উল্লেখ্য, আইসিটি ডিভিশনের আওতাধীন বিসিসি রিভ সিস্টেমসের সহায়তায় ‘ম্যানেজিং ভায়োলেন্স এগেইন্সট উইম্যান এন্ড চিলড্রেন’ শীর্ষক অ্যাপটি তৈরি করে। এর মাধ্যমে নারী ও শিশুদের প্রতি যে কোনো সহিংসতার অভিযোগ অনলাইনে জানানো যাবে।

এই বিশেষ ওয়েব অ্যাপে অ্যাকসেস থাকছে ম্যাজিস্ট্রেট, ডিসি, টিএনও, ওসি, উপজেলা ও জেলা নারী বিষয়ক কর্মকর্তা ও মহিলা অধিদপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তাদের। এতে সংশ্লিষ্ট আইন প্রয়োগকারী সংস্থা যেমন ঘরে/বাইরে বিপদগ্রস্ত নারী বা শিশুকে সাহায্য করতে পারবেন তেমনি দায়িত্বপ্রাপ্ত প্রশাসনিক ব্যক্তিরাও সার্বক্ষণিক তা ট্র্যাক করতে পারবেন। এছাড়া, নাগরিকদের জন্যও ট্র্যাকিং সুবিধা উন্মুক্ত থাকায় অভিযোগকারী ঘরে বসেই সর্বশেষ গৃহীত পদক্ষেপ সম্পর্কে জানতে পারবেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাসিমা বেগম, আইসিটি বিভাগের সচিব শ্যাম সুন্দর শিকদার, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক এস এম আশরাফুল ইসলাম এবং মহিলা বিষয়ক অধিদপ্তরের মহাপরিচালক সাহিন আহমেদ চৌধুরী প্রমুখ বক্তব্য রাখেন। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অতিরিক্ত সচিব মোঃ হারুনুর রশিদ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অতিরিক্ত সচিব সুশান্ত কুমার সাহা, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অতিরিক্ত সচিব পার্থ প্রতিম দেব, কন্ট্রোলার অব সার্টিফায়িং অথরিটির কন্ট্রোলার আবুল মনসুর মোহাম্মদ সারফ উদ্দিনসহ আইসিটি ডিভিশনের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

Chairman & Editor-in-Chief : Shaikh Saokat Ali
Managing Director: Akbar Hossain
Executive Editor: Mehedi Hasan
E-mail : abnanewsusa@gmail.com
Usa Office: 289 West Koach Avenue, Egg harbor City, New Jersey-08215, Bangladesh Office : 60/1. Purana Paltan (2nd Floor), Dhaka-1000, Usa. Phone: +16094649559, Cell:+8801711040113, +8801912-621573
Server mannarged BY PopularServer
Design & Developed BY PopularITLimited