,
প্রচ্ছদ | জাতীয় | আন্তর্জাতিক | অর্থনীতি | আমেরিকা | লাইফ স্টাইল | ভিডিও নিউজ | ফিচার | আমেরিকা | বিনোদন | রাজনীতি | খেলাধুলা | বিজ্ঞান ও প্রযুক্তি | শিক্ষা

যত বাধাই আসুক বিচার চলবে: হাসিনা

এ বি এন এ : বঙ্গবন্ধু হত্যাকাণ্ডরে বচিাররে কথা তুলে ধরে প্রধানমন্ত্রী শখে হাসনিা বলছেনে, একাত্তরে স্বজনহারাদরে বচিার পাওয়ার অধকিার প্রতষ্ঠিায় কাজ করছনে তনি।

এক্ষত্রেে যত বাধা-ই আসুক না কনে বচিার চালয়িে যাওয়ার প্রত্যয় জানয়িে হাসনিা বলছেনে, “এদশেরে মানুষরে জন্য যে কোনো ত্যাগ স্বীকারে আমি প্রস্তুত।”
১৫ অগাস্ট জাতীয় শোক দবিস উপলক্ষে বুধবার রাজধানীতে এক আলোচনায় শখে হাসনিা বলনে, “বঙ্গবন্ধু হত্যার বচিার আমরা করছে।ি বচিাররে রায় আমরা র্কাযকর করছে।যুদ্ধাপরাধীদরে বচিার আমরা করছে।যুদ্ধাপরাধীদরে বচিাররে রায়ও আমরা র্কাযকর করছে, করে যাচ্ছ। এটা অব্যাহত থাকব।

পঁচাত্তরে বাবা-মাসহ স্বজন হারানোর কথা স্মরণ করে বলনে, শখে হাসনিা বলনে, “যারা স্বজন হারানোর বদেনা নযি়ে এখনও বঁেচে আছনে, তাদরে দুঃখ আমি বুঝ,ি আর কউে না বুঝুক। একাত্তরে যারা আপনজন হারযি়ছেনে, তাদরে ব্যথা-বদেনা আমি র্মমে র্মমে উপলব্ধি কর।

“আমার পতিা-মাতা, ভাইয়রে হত্যার যমেন বচিার করছেি তমেনি যারা আপনজন হারযি়ছেনে, নশ্চিয় তাদরে বচিার পাওয়ার অধকিার আছ।ে নশ্চিয় সে বচিার আমি করে যাচ্ছ।আমি করে যাব- এটাই আমার প্রতজ্ঞিা, তাতে যত বাধা, যত কছিুই আসুক।”

২০০৯ সালে আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর একাত্তররে মানবতাবরিোধী অপরাধীদরে বচিার শুরু হয়। এরইমধ্যে মুক্তযিুদ্ধকালীন জামায়াতে ইসলামীর আমরি গোলাম আজম, আল-বদর নতো মতউির রহমান নজিামী, আলী আহসান মোহাম্মদ মুজাহদি, আব্দুল কাদরে মোল্লা, মোহাম্মদ কামারুজ্জামান, দলোওয়ার হোসাইন সাঈদী, সালাউদ্দনি কাদরে চৌধুরী ও মীর কাসমে আলীর মতো র্শীষ যুদ্ধাপরাধীদরে বচিার সম্পন্ন হয়ছে।
এরইমধ্যে র্সবোচ্চ শাস্তি র্কাযকর হয়ছেে নজিামী, মুজাহদি, কাদরে মোল্লা, কামারুজ্জামান ও সালাউদ্দনি কাদরে চৌধুরীর।

এখন ফাঁসরি অপক্ষোয় আছনে মীর কাসমে আলী, যনিি একাত্তরে চট্টগ্রামে আল-বদর বাহনিীর নতেৃত্ব দয়িছেলিনে।

আমৃত্যু কারাদণ্ডে দণ্ডতি গোলাম আজম কারাগারইে মারা গছেনে। একই সাজায় সাঈদী এখন কারাগার।

যুদ্ধাপরাধীদরে বচিাররে রায় র্কাযকর হওয়ায় জনগণরে প্রতি কৃতজ্ঞতা জানান প্রধানমন্ত্রী: “তাদরে সহযোগতিায় প্রতটিি অন্যায়রে বচিার করতে পরেছে।

রাজধানীর কৃষবিদি ইন্সটটিউিশনে বকিালে ছাত্রলীগরে আলোচনায়

মুক্তযিুদ্ধরে চতেনায় বাংলাদশেকে গড়ে তোলার আকাঙ্ক্ষার কথা জানান শখে হাসনিা।

“যে চতেনায় বাংলাদশে স্বাধীন হয়ছে,ে সে চতেনায় আবার বাংলাদশেকে গড়ে তুলব।”

মুক্তযিুদ্ধরে সঠকি ইতহিাসরে ওপর গুরুত্বারোপ করে তনিি বলনে, “স্বাধীনতার ইতহিাস ভুললে আমাদরে অস্তত্বিই থাকবে না। আল-বদর আর রাজাকারদরে হাতরে ক্রীড়ানক হয়ে আমরা থাকতে পারি না।”

ইনডমেনটিি অধ্যাদশে জারি করে বঙ্গবন্ধু হত্যাকাণ্ডরে বচিারে বাধা সৃষ্টরি কথা উল্লখে করে শখে হাসনিা বলনে, “বঙ্গবন্ধুর খুনদিরে বচিার করা যাবে না। র্অডন্যিান্স জারি করে দযি়ে বঙ্গবন্ধুর খুনদিরে বভিন্নি দূতাবাসে চাকরি দযি়ে পুরস্কৃত করল।”

বঙ্গবন্ধু হত্যাকাণ্ডরে পর জযি়াউর রহমান ক্ষমতাসীন হয়ে শখে মুজবিরে আত্মস্বীকৃত খুনদিরে বভিন্নি দশেে বাংলাদশেরে দূতাবাসে চাকরি দনে।

“আর ওই খুনরিা সদেনি বলছেলি, ‘আমরা শখে মুজবিকে হত্যা করছে। কে আমাদরে বচিার করব? তারা ববিসিতিে সাক্ষাৎকার দযি়ে চ্যালঞ্জে ছুড়ে দযি়ছেলি কে তাদরে বচিার করব?

বঙ্গবন্ধু হত্যাকাণ্ড তদন্তরে জন্য ১৯৮০ সালে লন্ডনে নোবলেজয়ী শন ম্যাকব্রাইটরে নতেৃত্বে তদন্ত কমশিন গঠনরে কথা তুলে ধরে শখে হাসনিা বলনে, “স্যার টমাস উইলযি়াম বাংলাদশেে আসবনে বঙ্গবন্ধু হত্যার তদন্ত করত।ে তনিি যখন ভসিা চাইলনে, জযি়াউর রহমান তাকে ভসিা দযে় নাই। আসতে দযে় নাই।
“কনেো দযে় নাই? চায় নাই এই কারণে এই হত্যার সঙ্গে যে সে জড়তি ছলি তাতে কোনো সন্দহে নইে। এই ঘটনা থকেইে তো তা প্রমাণতি হয়। তার সম্পৃক্ততা প্রমাণতি হয়।”

ছাত্রলীগরে সভাপতি সাইফুর রহমান সোহাগরে সভাপতত্বিে অনুষ্ঠানে অন্যদরে মধ্যে সাংবাদকি সযৈ়দ বদরুল আহসান বক্তব্য দনে।

Chairman & Editor-in-Chief : Shaikh Saokat Ali
Managing Director: Akbar Hossain
Executive Editor: Mehedi Hasan
E-mail : abnanewsusa@gmail.com
Usa Office: 289 West Koach Avenue, Egg harbor City, New Jersey-08215, Bangladesh Office : 60/1. Purana Paltan (2nd Floor), Dhaka-1000, Usa. Phone: +16094649559, Cell:+8801711040113, +8801912-621573
Server mannarged BY PopularServer
Design & Developed BY PopularITLimited