,
প্রচ্ছদ | জাতীয় | আন্তর্জাতিক | অর্থনীতি | আমেরিকা | লাইফ স্টাইল | ভিডিও নিউজ | ফিচার | আমেরিকা | বিনোদন | রাজনীতি | খেলাধুলা | বিজ্ঞান ও প্রযুক্তি | শিক্ষা

একনেক সভায় তিনহাজার পাঁচশত কোটি টাকার ৮ প্রকল্প অনুমোদিত

এ বি এন এ : জাতীয় অর্থনৈতিক  পরিষদের নির্বাহী  কমিটি (একনেক) সভায় বাংলাদেশ রেলওয়ের জন্য ২০০টি এমজি যাত্রীবাহী কোচ সংগ্রহ এবং পটুয়াখালী মেডিকেলকলেজ ও হাসপাতাল  স্থাপন , পটুয়াখালী  প্রকল্পসহ মোট   তিন হাজার  ৪শত ৮৮ কোটি ২০লাখ টাকা প্রাক্কলিত ব্যয় সম্বলিত ৮টি প্রকল্প অনুমোদন দেয়াহয়েছে ।

আজ ঢাকায় শেরে বাংলানগরে এনইসি মিলনায়তনে প্রধানমন্ত্রী ও একনেক চেয়ার পার্সন শেখ হাসিনা এর  সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এ অনুমোদন দেয়া হয় ।একনেক সদস্যবৃন্দ,মুখ্য সচিব, মন্ত্রিপরিষদ সচিব এবং সংশ্লিষ্ট মন্ত্রী ,প্রতিমন্ত্রী এবং সচিববৃন্দ, পরিকল্পনা সচিব এবং পরিকল্পনা কমিশনের সদস্যগণ বৈঠকেউপস্থিত ছিলেন। সভার শুরুতে একনেক এর পক্ষ থেকে  নিউইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরে ইউএন-উইমেন এবং গ্লোবাল পার্টনারশীপ ফোরাম জেন্ডার ইকুয়েলিটি  ও নারীরক্ষমতায়নে বিশেষ অবদানের জন্য  প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে প্লানেট ৫০-৫০ চ্যাম্পিয়ন ও গ্লোবাল পার্টনারশীপ  ফোরাম এজেন্ট অব চেঞ্জ অ্যাওয়ার্ড প্রদানকরায় তাঁকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান পরিকল্পনা মন্ত্রী জনাব আ হ ম মুস্তফা কামাল । একনেক এর পক্ষ থেকে ডিজিটাল বাংলাদেশ বিনির্মানসহ  আইসিটিখাতেঅবদানের স্বীকৃতি সরূপ প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ উপদেষ্টা সজীব আহমেদ ওয়াজেদ জয়কে শুভেচ্ছা জানিয়ে পরিকল্পনা মন্ত্রী বলেন ,মর্যাদাপূর্ণ এ সকলআন্তর্জাতিক পুরস্কার বিশ্বে বাংলাদেশকে অনেক উঁচুতে পৌছে দিয়েছে ।

পরিকল্পনা মন্ত্রী একনেক সভা শেষে সাংবাদিকদের বিস্তারিত উল্লেখ করে বলেন , প্রধানমন্ত্রী নেত্রকোনা জেলার ওপর দিয়ে প্রবাহিত সুমেশ্বরী নদীর নাব্যতা রক্ষায়নদীটিতে ড্রেজিংয়ের ব্যবস্থা গ্রহণ ও সুমেশ্বরী নদীর মূল্যবান বালু-সম্পদ কাজে লাগাতে ব্যবস্থা নিতে সংশ্লিষ্টদের পরামর্শ দিয়েছেন । তিনি জানান প্রধানমন্ত্রী নেত্রকোনার বিজয়পুরসহ আশ-পাশ এলাকার মুল্যবান চীনা মাটি উত্তোলনে পরিবেশ ও প্রতিবেশের ওপর কিরূপ প্রভাব ফেলবে সে বিষয়টি গুরুত্ব দিয়ে পদক্ষেপনেয়ার জন্য সংশ্লিষ্টদের নির্দেশ দেন । পরিকল্পনা মন্ত্রী বলেন দেশের চিকিৎসা সেবার মান নিশ্চিত করতে  পটুয়াখালী মেডিকেল কলেজ ও হাসপাতাল স্থাপনপ্রকল্পটিতে নাসিং কলেজ অন্তর্ভূক্ত করার জন্য প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন । এছাড়া প্রতিবন্ধী ও অটিস্টিক শিশুদের জন্য দেশের প্রতিটি সেনানীবাসে প্রয়াস শিক্ষাপ্রতিষ্ঠান এর শাখা স্হাপনের জন্য প্রধানমন্ত্রী পরামর্শ দেন  ।

পরিকল্পনা মন্ত্রী একনেক সভায় জানান গত সেপ্টেম্বর মাসে মুদ্রা স্ফীতির হার ছিল ৫ দশমিক ৫৩ ভাগ ।গত আগস্টে এ হার ছিল ৫দশমিক ৩৭ভাগ ।তিনিজানান  চলতি অর্থবছরের গত তিন মাসে এডিপি বাস্তবায়ন হার শতকরা নয়ভাগ । গত বছর একই সময়ে এ হার ছিল শতকরা ৭ভাগ । একনেক সভায় অনুমোদিত প্রকল্পসমূহ হচ্ছে  “রুরাল ইলেকট্রিফিকেশন আপগ্রেডেশন প্রজেক্ট (রাজশাহী, রংপুর, খুলনা ও বরিশাল বিভাগ) (৩য় সংশোধনপ্রস্তাব)” প্রকল্প।এ প্রকল্পটির প্রাক্কলিত ব্যয় ১৩৯৯.৮৩ কোটি টাকা। এর মধ্যে জিওবি ৩৫৩.৭২ কোটি টাকা এবং প্রকল্প সাহায্য ১০৪৬.১১ কোটি টাকা।বাংলাদেশ রেলওয়ের জন্য ২০০টি এমজি যাত্রীবাহী কোচ সংগ্রহ” প্রকল্প।এ প্রকল্পটির প্রাক্কলিত ব্যয় ৯২৭.৫২ কোটি টাকা। এর মধ্যে জিওবি ২১৪.০০ কোটি টাকাএবং প্রকল্প সাহায্য ৭১৩.৫২ কোটি টাকা।শ্যামগঞ্জ-জারিয়া-বিরিশিরি-দূর্গাপুর জেলা মহাসড়ককে জাতীয় মহাসড়কমানে উন্নয়ন” প্রকল্প।এ প্রকল্পটির প্রাক্কলিত ব্যয়৩১৬.০২ কোটি টাকা। এর পুরোটাই জিওবি। “ঢাকার আজিমপুরে জুডিসিয়াল কর্মকর্তাদের জন্য আবাসিক ভবন নির্মাণ” প্রকল্প।এ প্রকল্পটির প্রাক্কলিত ব্যয়৯৬.২২ কোটি টাকা। এর পুরোটাই জিওবি। “পটুয়াখালী মেডিকেল কলেজ ও হাসপাতাল স্থাপন” প্রকল্প।এ প্রকল্পটির প্রাক্কলিত ব্যয় ৫৮৪.৪৬ কোটি টাকা। এরমধ্যে জিওবি ৩১৬.৩৮ কোটি টাকা এবং প্রকল্প সাহায্য ২৬৮.০৮ কোটি টাকা।সুরেশ্বর খাল পুনঃখনন ও নিস্কাশন” প্রকল্প।এ প্রকল্পটির প্রাক্কলিত ব্যয় ৫৯.০৬কোটি টাকা। এর পুরোটাই জিওবি।

“কুড়িগ্রাম জেলার ভুরুঙ্গামারী উপজেলাধীন সোনাহাট ব্রীজের সন্নিকটে ভুরুঙ্গামারী-মাদারগঞ্জ সড়ক পথকে দুধকুমার নদীর ভাঙ্গন হতে রক্ষা এবং কুড়িগ্রামজেলার উলিপুর উপজেলার গুনাইগাছ হতে বজরা সিনিয়র মাদ্রাসা পর্যন্ত তিস্তা নদীর বাম তীর সংরক্ষণ (২য় সংশোধিত)” প্রকল্প। এ প্রকল্পটিরপ্রাক্কলিত ব্যয় ৫৪.৮০ কোটি টাকা। এর পুরোটাই জিওবি।  “ঢাকা সেনানিবাসে অবস্থিত প্রয়াস এর উন্নয়ন ও সম্প্রসারণ (২য় পর্যায়)” প্রকল্প।এ প্রকল্পটির প্রাক্কলিত ব্যয় ৫০.২৯ কোটি টাকা। এর মধ্যে জিওবি ৩০.১৬কোটি টাকা এবং সংস্থার নিজস্ব তহবিল ২০.১৩ কোটি  টাকা ।

Chairman & Editor-in-Chief : Shaikh Saokat Ali
Managing Director: Akbar Hossain
Executive Editor: Mehedi Hasan
E-mail : abnanewsusa@gmail.com
Usa Office: 289 West Koach Avenue, Egg harbor City, New Jersey-08215, Bangladesh Office : 60/1. Purana Paltan (2nd Floor), Dhaka-1000, Usa. Phone: +16094649559, Cell:+8801711040113, +8801912-621573
Server mannarged BY PopularServer
Design & Developed BY PopularITLimited