,
প্রচ্ছদ | জাতীয় | আন্তর্জাতিক | অর্থনীতি | আমেরিকা | লাইফ স্টাইল | ভিডিও নিউজ | ফিচার | আমেরিকা | বিনোদন | রাজনীতি | খেলাধুলা | বিজ্ঞান ও প্রযুক্তি | শিক্ষা

৯ দেশের অংশগ্রহণে মঙ্গলবার শুরু হচ্ছে এসএটিআরসির সভা

এ বি এন এ : সার্কভুক্ত সকল সদস্য ও ইরানের অংশগ্রহণে ৯ দেশের টেলিফোন রেগুলেটরি কমিশনের শীর্ষ কর্মকর্তাদের অংশগ্রহণে রাজধানীর লা মেরিডিয়ান হোটেলে তিন দিনব্যাপী ১৭তম দক্ষিণ এশীয় টেলিযোগাযোগ নিয়ন্ত্রক কাউন্সিলের (এসএটিআরসি) সভা  শুরু হচ্ছে মঙ্গলবার।

বাংলাদেশ টেলিফোন রেগুলেটরি কমিশন চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ বলেছেন, এ বছর সার্ক শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত না হওয়ার বর্তমান প্রেক্ষাপটে এসএটিআরসি) এ সভা অত্যন্ত তাৎপর্যপূর্ণ। এটাকে মিনি সার্ক সম্মেলনও বলা যেতে পারে।

সার্কভুক্ত দেশগুলোতে টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ করতে গিয়ে সে সকল সমস্যা ও ইস্যু দেখা দেয় তা আঞ্চলিক ভিত্তিতে পারস্পরিক আলোচনার ভিত্তিতে সমাধানই এ কাউন্সিল সভার মূল উদ্দেশ্যে বলে  উল্লেখ করেন তিনি।

ড. শাহজাহান মাহমুদ বলেন, এ অঞ্চলের দেশসমূহে সমস্যাগুলো প্রায় একই ধরনের। তাই সদস্যভুক্ত দেশগুলো এক দেশের সমস্যা সমাধানে যে পদক্ষেপ নেয়া হয়েছে তা জেনে নিজ দেশের সমস্যা সমাধানে কাজে লাগাতে পারে।

এবারের সম্মেলনে রেডিও ফ্রি কোয়েন্সি কো-অর্ডিনেশনের ষ্ট্যান্ডার্ড তৈরি করা, রেগুলেটরি ট্রেন্ডস্ অ্যান্ড ইস্যুজ, ষ্ট্রাটেজিস ফর টেলিকমিউনিকেশন ডেভেলপমেন্ট অ্যান্ড টেলিকমিউনিকেশন রেঞ্জের ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স সম্পর্কে আলোচনা হবে।

এর আগে দুই বছর সময় দিয়ে কিছু অ্যাকশন প্ল্যান তৈরি ও তা বাস্তবায়নে সময় দেয়া হয়। পরবর্তী কাউন্সিলে এ সব বিষয় বাস্তবায়ন কতটুকু হলো তা নিয়ে আলোচনা ও প্রতিবেদন দাখিল করা হয়। এ পর্যন্ত ৫টি অ্যাকশন আইটেম তৈরি হয়েছে।

বিটিআরসি চেয়ারম্যান বলেন, বর্তমান সময়ের প্রেক্ষাপটে কাউন্সিলভুক্ত দেশসমূহে জঙ্গীবাদ, ভিওআইপি, হোয়াটস্আপ ও ভাইভারসহ বিভিন্ন সমস্যা বিভিন্ন দেশকে প্রভাবিত করেছে। কাল থেকে অনুষ্ঠিত কাউন্সিলের সভায় এগুলো নিয়ে আলোচনা করা হবে।

জানা গেছে, ১৯৯৯ সালে প্রথম সভা শ্রীলংকার কলম্বোতে অনুষ্ঠিত হয়। গত ১৭ বছরে বাংলাদেশে ৩ বার, ভারতে ৩ বার, ভুটানে ৩ বার, মালদ্বীপে ২ বার, নেপালে ২ বার, ইরানে ১ বার, শ্রীলংকাতে ২ বার ও পাকিস্তানে ১ বার অনুষ্ঠিত হয়েছে।

সোমবার বিটিআরসি কার্যালয়ে আয়োজিত মিট দি প্রেস অনুষ্ঠানে সংস্থার চেয়ারম্যানসহ শীর্ষ একাধিক কর্মকর্তা জানান, বিভিন্ন দেশের শতাধিক টেলিযোগাযোগ ও তথ্য যোগাযোগ প্রযুক্তি বিষয়ক রেগুলেটরি সংস্থার প্রধান, টেলিকম অপারেটর, উদ্যোক্তা, সরকারি-বেসরকারি সংস্থার কর্মকর্তা টেলিকম ও তথ্য প্রযুক্তি সংশ্লিষ্ট বিশেষজ্ঞরা সম্মেলনে অংশ নিবেন।

সম্মেলন উপলক্ষ্যে রাজধানীতে কঠোর নিরাপত্তামূলক ব্যবস্থা নেয়া হয়েছে। এনএসআই, ডিজিএফআই, এসবি, ডিএমপিসহ বিভিন্ন আইন প্রয়োগকারি সংস্থা বিমানবন্দর থেকে হোটেলের ভেতরেও নিরাপত্তা প্রদান করবেন।

আইনমন্ত্রী আনিসুল হক প্রধান অতিথি হিসেবে সম্মেলনের উদ্ভোধন করবেন। এছাড়া পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোহাম্মদ শাহরিয়ার আলমও উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন।

এসএআরটিসির বর্তমান চেয়ারম্যান ও ভারতের টেলিকম রেগুলেটরি অথোরিটি’র চেয়ারমস্যান আরএস শর্মার সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে আরো বক্তব্য রাখবেন এসএআরটিসির মহাসচিব অ্যারিয়ান হাওরাংসি, ডাক ও টেলিযোগাযোগ সচিব ফয়জুর রহমান চৌধুরী প্রমুখ।

তিন দিনব্যাপী এ সম্মেলনে মোট ১১টি সেশন ও ‘ইভালুয়েশন অব রেগুলেটরি ফ্রেমওয়ার্ক ইন সাউথ এশিয়া অ্যান্ড এশিয়া প্যাসিফিক দি রেগুলেটরি টুলস রিকোয়ার্ড’ শীর্ষক গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হবে।

Chairman & Editor-in-Chief : Shaikh Saokat Ali
Managing Director: Akbar Hossain
Executive Editor: Mehedi Hasan
E-mail : abnanewsusa@gmail.com
Usa Office: 289 West Koach Avenue, Egg harbor City, New Jersey-08215, Bangladesh Office : 60/1. Purana Paltan (2nd Floor), Dhaka-1000, Usa. Phone: +16094649559, Cell:+8801711040113, +8801912-621573
Server mannarged BY PopularServer
Design & Developed BY PopularITLimited