,
প্রচ্ছদ | জাতীয় | আন্তর্জাতিক | অর্থনীতি | আমেরিকা | লাইফ স্টাইল | ভিডিও নিউজ | ফিচার | আমেরিকা | বিনোদন | রাজনীতি | খেলাধুলা | বিজ্ঞান ও প্রযুক্তি | শিক্ষা

অ্যাবস ডায়েট কী এবং কীভাবে কাজ করে?

সকলেই একটি সুন্দর সুঠাম শরীর পেতে চান, তার জন্য ব্যায়াম করেন। তবে জানলে অবাক হবেন সুন্দর সুঠাম সিক্স প্যাক অ্যাবস পাওয়ার জন্য ব্যায়াম গুরুতপূর্ণ হলেও পাশাপাশি প্রয়োজন একটি সঠিক ডায়েট। ​সঠিক ও আকর্ষণীয় অ্যাবস পেতে আপনাকে ব্যায়ামের পাশাপাশি সঠিকভাবে ডায়েটও করতে হবে। উভয়টি রুটিন অনুযায়ী করলে কয়েকমাস পরই শরীরের পরিবর্তন লক্ষ্য করা যাবে। তবে যদি আপনি আরও দ্রুত এমন পরিবর্তন চান তাহলে অ্যাবস ডায়েট চেষ্টা করুন-

অ্যাবস ডায়েট হলো খাবার খাওয়ার একটি পদ্ধতি যেটি আপনাকে ছয় সপ্তাহের মধ্যে লক্ষ্যের কাছাকাছি নিয়ে যাওয়ার জন্য তৈরি করা হয়েছে। এই ডায়েট তৈরি করেছেন খাদ্য, স্বাস্থ্য, ফিটনেস, পুষ্টি, এবং ওজন কমানোর আন্তর্জাতিক পরামর্শক সংস্থা ডেভ জিনজেনকো এর প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী ডেভিড জিনজেনকো। তিনি জানিয়েছেন, একটি শক্তিশালী পেট আপনাকে দীর্ঘজীবী হতে, ভালো ঘুমাতে, পিঠের ব্যথা প্রতিরোধ করতে এবং যৌন জীবন উন্নত করতে সাহায্য করতে পারে।

কি করা উচিত?

এই ডায়েট অনুসরণ করার সময় আপনাকে দিনে ছয়বার খেতে হবে। তালিকায় থাকবে পুষ্টিসমৃদ্ধ খাবার। সপ্তাহে ছয়দিন একই রুটিন অনুসরণ করতে হবে এবং একদিন আপনি সামান্য বিচ্যুত হতে পারবেন। সপ্তাহে তিন বার ২০ মিনিটের নির্দিষ্ট ব্যায়াম করতে হবে।

কী খেতে হবে?

এই ডায়েট অনুসরণ করা একেবারেই সহজ কারণ খাবার খাওয়ার সময় ক্যালোরি গণনা বা কার্ব গ্রহণ সীমিত করতে হবে না। সবচেয়ে ভালো দিক হল যে আপনাকে ঘন ঘন খাবার খেতে দেওয়া হয়।

এই ডায়েটে খাবারের তালিকায় ফল, সবজি, চর্বিহীন প্রোটিন, আস্ত শস্য, স্বাস্থ্যকর চর্বিযুক্ত খাবার রাখার জন্য উৎসাহিত করা হয়। বিভিন্ন ধরনের স্মুদি এই ডায়েটের অপরিহার্য অংশ। এটিকে নাস্তা হিসেবে আপনি গ্রহণ করতে পারেন। এছাড়া কম চর্বিযুক্ত বা চর্বিহীন দুধ, গ্রিন টি এবং ডায়েট সোডা পরিমিতভাবে খেতে হবে। প্রতিদিন কমপক্ষে আট গ্লাস পানি পান করতে হবে এবং অ্যালকোহল সম্পূর্ণ এড়িয়ে চলতে হবে।

ব্যায়াম পরিকল্পনা

অ্যাবস ডায়েটের ব্যায়াম পরিকল্পনা তেমন কঠোর নয়। এটাতে শুধু মৌলিক ব্যায়াম করতে হয়। খাবার রুটিন ঠিক রেখে সপ্তাহে মাত্র তিন বার ২০ মিনিট করে ব্যায়াম করতে হবে। তবে এর মধ্যে অবশ্যই তিনটি ওয়ার্কআউট থাকতে হবে। সেগুলো হলো-

শক্তি প্রশিক্ষণ: সপ্তাহে তিনবার ওজন উত্তোলনের ব্যায়াম করতে হবে। প্রতিবারই সব ধরনের ব্যায়াম করার চেষ্টা করতে হবে এবং পায়ের ব্যায়ামের ওপর জোর দিতে হবে।

পেটের ব্যায়াম: আবস ব্যায়াম সপ্তাহে দুইবার করা উচিত এবং ক্রাঞ্চ, হাঁটুর ব্যায়াম এবং সাইড ব্রিজ অন্তর্ভুক্ত করা উচিত।

কার্ডিওভাসকুলার ব্যায়াম: কার্ডিও ব্যায়ামগুলো এমন দিনে করা যেতে পারে যখন আপনি শক্তি প্রশিক্ষণ করছেন না। সাইক্লিং, দৌড়, বা সাঁতার থেকে আপনি আপনার পছন্দের ব্যায়াম বাছাই করতে পারেন।

ডেভিড জিনজেনকো তার এই ডায়েট প্লানটি করেছেন বিশেষ করে পুরুষদের জন্য। মহিলাদের জন্য এই পরিকল্পনার কথা জানিয়ে একটি বই প্রকাশ করেছেন তিনি। সেখানে স্বাস্থ্যকর ও সুষম খাবারের ওপর জোর দেয়া হয়েছে। আকর্ষণীয় অ্যাবস বানানোর জন্য চরম ডায়েটিং বা ব্যায়াম অনুসরণ করতে হবে না।

তবে ডেভিড এটাও বলেছেন যে, এই খাবার সব আকার আকৃতির মানুষের ওপর একইভাবে কাজ করবে কি না সে বিষয়ে বৈজ্ঞানিক কোনো ব্যাখ্যা নেই।

Chairman & Editor-in-Chief : Shaikh Saokat Ali
Managing Director: Akbar Hossain
Executive Editor: Mehedi Hasan
E-mail : abnanewsusa@gmail.com
Usa Office: 289 West Koach Avenue, Egg harbor City, New Jersey-08215, Bangladesh Office : 60/1. Purana Paltan (2nd Floor), Dhaka-1000, Usa. Phone: +16094649559, Cell:+8801711040113, +8801912-621573
Server mannarged BY PopularServer
Design & Developed BY PopularITLimited