,
প্রচ্ছদ | জাতীয় | আন্তর্জাতিক | অর্থনীতি | আমেরিকা | লাইফ স্টাইল | ভিডিও নিউজ | ফিচার | আমেরিকা | বিনোদন | রাজনীতি | খেলাধুলা | বিজ্ঞান ও প্রযুক্তি | শিক্ষা

ড. আনিসুজ্জামানের মৃত্যুতে প্রবাসী ক্লাবের শোক

এবিএনএ : জাতীয় অধ্যাপক ও ভাষা সৈনিক আনিসুজ্জামানের মৃত্যুতে গভীর শোক জানিয়েছে প্রবাসী ক্লাব। বিশ্বের বিভিন্ন দেশ থেকে ক্লাবের সদস্যরা মরহুমের আত্মার শান্তি কামনা করেছেন। তারা মরহুমের শোকাহত পরিবারের প্রতি সমবেদনা জানান।

যুক্তরাষ্ট্র: বিশিষ্ট শিক্ষাবিদ আনিসুজ্জামানের গভীর মৃত্যুতে শোক জানিয়েছেন কৃষিবিদ ড. সিদ্দিকুর রহমান, মুক্তিযোদ্ধা ডা. নিয়াজ খান, রোকন তালুকদার হায়দার, ইফতেখার আহমেদ খসরু, ফজলুর চৌধুরী, মাহফুজুল হক চৌধুরী, আবুল কাশেম চৌধুরী, মোহাম্মাদ তাহের, আহমাদুর রহমান, মোহাম্মাদ মাওলা দিলু, প্রকৌশলী শাহীদ আহমেদ মিঠু, জোসেফ কেনেডি গোমেজ, কবি সালেম সুলেরি, কবি খালেদ শরফুদ্দীন, কবি সন্তোষ বড়ুয়া, পঙ্কজ চৌধুরী, হাকিকুল ইসলাম খোকন, মুরাদ নেওয়াজ, কাজী আসাদ, বেলাল মোহাম্মদ, মিলন বাসার, আরশাদ আলী, জাকারিয়া খান, মোস্তফা জামান স্বপন, তালুকদার মোর্শেদ, ইশতিয়াক মাহবুব, রুহুল আমিন রুমন, শেখ শওকত আলী শিমুল, আতাউল খান, সৈয়দ তোশাররফ তৌহিদ, মো. মনিরুজ্জামান, মোহাম্মাদ আজাদ, মোহাম্মাদ রাসেল, হায়দার আলী, মোস্তাক মীর, শেখ শফিক প্রমুখ।

ব্রাজিল: বাংলা একাডেমির চেয়ারম্যান অধ্যাপক আনিসুজ্জামানের মৃত্যুতে গভীর শোক জানিয়েছে এ এইচ এম খায়রুল ইসলাম, আলমগীর হোসেন, হারুনুর রশীদ, জয়নুল হক, জামাল হোসেন, মাসুদ রানা, নুরুল ইসলাম, ফয়েজ আহমেদ লিটন, আব্দুল কুদ্দুস, সাফি আহমেদ প্রমুখ।

সৌদি আরব: ভাষা সৈনিক ও বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক আনিসুজ্জামানের মৃত্যুতে গভীর শোক জানিয়েছেন বীর মুক্তিযোদ্ধা মোহাম্মাদ হাসিবুর রহমান প্রামানিক, মোহাম্মাদ রফিকুল ইসলাম মাহবুব, এ টি এম জিয়াউদ্দীন, মো. কাপ্তান হোসেন, সৈয়দ আনিসুর রহমান, ড. রেজাউল করিম, সাংবাদিক সাগর চৌধুরী, আরকান শরীফ, আলমগীর মন্ডল, জুনায়েদ মাদবর, জামাল উদ্দীন, মোশাররফ হোসেন, এনাম সিকদার, শাহীনুর, নয়ন ভুইয়া, আব্দুল কুদ্দুস, মোহাম্মদ মোরশেদ, শাহনেওয়াজ মানিক, মাহবুবুর রহমান পলাশ, দিদার মাজহার, জয় মোহাম্মাদ রুবেল, এএইচ লিটন প্রমুখ।

অস্ট্রেলিয়া: শিক্ষাবিদ আনিসুজ্জামানের মৃত্যুতে শোক জানিয়েছেন আন্তর্জাতিক জ্বালানি বিশেষজ্ঞ মুক্তিযোদ্ধা খোন্দকার সালেক, কবিরউদ্দীন সরকার, মো. গোলাম ফারুক, হেমায়েত হোসেন, মামুন আবদুল্লাহ মাখন, বদিউর রহমান খান, ফারজানা হোসেন প্রমুখ।

কানাডা: অধ্যাপক আনিসুজ্জামানের মৃত্যুতে শোক জানিয়েছেন প্রফেসর ওমর সেলিম, মোস্তফা চৌধুরী, সেলিম জুবেরি, অসীম ভৌমিক, মঞ্জুরুল চৌধুরী, আলমগীর সর্দার, বাকী বিল্লাহ বকুল, রেজাউল ইসলাম, শেখ মোহাম্মাদ, কবি মৌ মধুবন্তী, নাহার করিম, অর্চনা সাহা, সিভ সরকার, হাসনা হেনা, সুমিত্রা কর্মকার, সেহেলি পারভীন, রিয়াদ মাহমুদ, মনজুরুল হাসান, সৈয়দ মেহেদি রাসেল, সাবিনা রোজগোল্ড প্রমুখ।

কাতার: জাতীয় অধ্যাপক আনিসুজ্জামানের মৃত্যুতে গভীর শোক ও সমবেদনা জানিয়েছেন ইঞ্জিনিয়ার আবু রায়হান, ফেরদৌস আলম চৌধুরী, ওমর ফারুক চৌধুরী, বদরুল আলম, আহমেদ মালেক, রিপন মিয়া, মো: সাইদুল ইসলাম সাগর, শাহ আলম খান, জামাল আহমেদ, শেখ মোহাম্মাদ আহাদ, আনোয়ার হোসেন মামুন, সৈয়দ আনা মিয়া, আবিদুর রহমান ফারুক প্রমুখ।

আরব আমিরাত: বরেণ্য শিক্ষাবিদ আনিসুজ্জামানের মৃত্যুতে শোক জানিয়েছেন আনিসুর রহমান, মোহাম্মাদ উল্যাহ, মোহাম্মাদ আকরাম, দাউদোল ইসলাম, ডায়মন্ড সিদ্দিক, ইসমাইল সিদ্দিক, মোহাম্মাদ সহিদ উল্যাহ, জহিরুল ইসলাম জনি প্রমুখ।

ইতালি: অধ্যাপক আনিসুজ্জামানের মৃত্যুতে শোক জানিয়েছেন বিশিষ্ট ব্যবসায়ী এসটি শাহাদাত হোসেন, পলাশ রহমান, মনোয়ার ক্লার্ক, শিমুল রহমান, মোবারক হোসেন, আলম শাহ, আঁখি সীমা কাউসার, শিমুল রহমান, মনিকা ইসলাম, কায়সার হামিদ রাসেল, মার্ক রায়, এমডি আফজাল হোসেন, মোঃ খালিদ বিন হাকিম, জমির হোসেন প্রমুখ।

পর্তুগাল: শোক জানিয়েছেন বিশিষ্ট কমিউনিটি নেতা রানা তসলিম উদ্দীন, ব্যবসায়ী শাহ আলম কাজল, সাংবাদিক রনি মোহাম্মদ, পারভেজ মনোয়ার, আতিকুর রহমান সুজন, শরীফ ইসলাম, এমডি রাসেল আহমেদ, সম্রাট হোসেন, আবদুল আলিম, মোশারফ হোসেন কিরন, জাহাঙ্গীর আলম, আবুল বাশার বাদশা, আবুল কালাম আজাদ, এ. কে রাকিব, রাসেল আহমেদ, জিল্লু রহমান প্রমুখ।

রাশিয়া: জাতীয় অধ্যাপক আনিসুজ্জামানের মৃত্যুতে গভীর শোক জানিয়েছেন ডা. মোতালিব পাটোয়ারী বাহার, মঞ্জুর সেলিম, ড: ইফতেখার আহমেদ, আসাদুজ্জামান সেন্টু, মো. ইব্রাহীম তালুকদার, মামুনুল হক, মো. জাহাঙ্গীর আলম, বারেক কায়সার, মো. সাকিল আহমেদ টিটু, মো. আমির আহমেদ, কিবরিয়া কাদির, আল-আমিন আব্দুন নূর, এস এম সায়েম, মো. সাইদ তুহিন, মো. সাইদুর রহমান, শফিকুল ইসলাম, কাজী তারিক মাহমুদ প্রমুখ।

প্রবাসী ক্লাবের পক্ষ থেকে আরও শোক জানিয়েছেন, প্যারাগুয়ে থেকে আবদুল্লাহ খোশনবীশ তুহিন, চিলি থেকে ক্রিকেটার শোয়েব গাজী, মাহমুদ হাসান, বেলজিয়াম থেকে এ এফ এম গোলাম জিলানী জুয়েল, ফারুক আহমেদ মোল্লা, গ্রীস থেকে রিপন ফকির, আল আমিন, স্পেন থেকে মিরন নাজমুল, কবির আল মাহমুদ, সাইপ্রাস থেকে এমডি মাহফুজুল হক, হাঙ্গেরি থেকে জেরিন ফাতেমা, বতসোয়ানা থেকে অ্যাডভোকেট আশরাফুল করিম, ফ্রান্স থেকে নারী নেত্রী তৌফিকা শাহেদ, আহমেদুল ইসলাম ইমরোজ, জাকির হোসেন সুমন।

আফগানিস্তান থেকে ইঞ্জিনিয়ার মুনশী আবদুস সালেক, বাহরাইন থেকে আবদুল করিম, মোফাজ্জল হোসেন সরকার, দক্ষিণ আফ্রিকা থেকে জসিম হক হেনরি, জার্মানী থেকে সেলিম ভুঁইয়া, ফাতেমা রহমান রুমা, রিয়াজ মাহমুদ সুমন, ওমান থেকে মোহাম্মাদ হানিফ, আরিফ মজুমদার, লন্ডন থেকে মেসবাউর রহমান বাবলু, সুইডেন থেকে দেলোয়ার হোসেন, নাহার মমতাজ, চেক রিপাবলিক থেকে কৃষি বিজ্ঞানী ড. অমিতাভ রায়, অস্ট্রিয়া থেকে হাসান তামিম, মহসীন মাসুম, মজনু আজাদ।

মালয়েশিয়া থেকে মোহাম্মাদ শুভ খান, শাহাদাৎ হোসেন, গাজী রাসেল, মহিউদ্দীন, মোক্তার হোসেন ইমন, থাইল্যান্ড থেকে ইসমাত ইয়াসমিন, আলম মুরাদ, মালদ্বীপ থেকে রনি নন্দী, স্লোভেনিয়া থেকে রাকিব হাসান, পশ্চিমবঙ্গের মেদিনীপুর থেকে শেখ শরীফ হোসেন, ঢাকা থেকে বিশিষ্ট আইনজীবি আবদুন নূর দুলাল, ইঞ্জিনিয়ার আবুল মনসুর খান উজ্জ্বল, শাহআলম হাওলাদার, ইঞ্জিনিয়ার মেহেদি হাসান, পশ্চিমবঙ্গের মেদিনীপুর থেকে শেখ শরীফ হোসেন এবং প্রবাসী ক্লাবের প্রতিষ্ঠাতা ও লিড কোঅর্ডিনেটর ওমর আলী প্রমুখ।

প্রবাসী ক্লাব হলো তিন বছর পূর্বে প্রতিষ্ঠিত বিশ্বজুড়ে অবস্থানরত প্রবাসী বাঙালিদের সোশ্যাল মিডিয়াভিত্তিক অরাজনৈতিক সংগঠন। বর্তমানে বিশ্বের ৬০টি দেশে এবং শতাধিক শহরে প্রবাসী ক্লাবের সদস্য আছে।

উল্লেখ্য, বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক আনিসুজ্জামান বৃহস্পতিবার বিকেলে সিএমএইচে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেছেন। তিনি হৃদরোগ ও কিডনি জটিলতার পাশাপাশি রক্তের ইনফেকশনে ভুগছিলেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৩ বছর। শুক্রবার সকালে তাকে রাষ্ট্রিয় মর্যাদায় আজিমপুর কবরস্থানে দাফন করা হয়। বাংলাদেশের প্রখ্যাত এই শিক্ষাবিদ ও লেখক ১৯৩৭ সালের ১৮ ফেব্রুয়ারি কলকাতার পশ্চিমবঙ্গের ২৪ পরগনা জেলার বসিরহাটে জন্মগ্রহণ করেন।

Chairman & Editor-in-Chief : Shaikh Saokat Ali
Managing Director: Akbar Hossain
Executive Editor: Mehedi Hasan
E-mail : abnanewsusa@gmail.com
Usa Office: 289 West Koach Avenue, Egg harbor City, New Jersey-08215, Bangladesh Office : 60/1. Purana Paltan (2nd Floor), Dhaka-1000, Usa. Phone: +16094649559, Cell:+8801711040113, +8801912-621573
Server mannarged BY PopularServer
Design & Developed BY PopularITLimited